3 Importance Cause of SEO Optimization (এসইও শেখার তিনটি গুরুত্বপুর্ণ কারণ)

গত পর্বে আমরা SEO কি? এবং SEO Optimization কেন করা হয় সে বিষয়ে বিস্তারিত জেনে ছিলাম 

SEO Bangla Tutorial এর আজকের পর্বে SEO Optimization শেখার  ৩টি  গুরুত্বপূর্ন কারন সম্পর্কে জানবো। 

তো চলুন শুরু করা যাক.........

আগের পর্বগুলোঃ What Is Search Engine Optimization? SEO Optimization কেন করা হয়?


গতপর্বে আমরা জেনেছিলাম যে আমাদের একটা ওয়েবসাইট থাকবে এবং সেটাকে গুললে সার্চ করলে পাওয়া যাবে কিংবা সার্চ ইঞ্জিনের সাথে আমার ওয়েবসাইটটি যুক্ত করাই মুলত SEO এর কাজ। তাহলে এখন কথা হচ্ছে এই ছোট একটা ব্যপার নিয়ে কেন এতো ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে? Searchengineland.Com নামক একটি ওয়েবসাইট এর তথ্য থেকে এটা জানা যায় যে গত ২০১৬ সালে SEO এর সর্বমোট গ্লোবাল মার্কেটসাইজ ছিল ৬৫০০ কোটি মার্কিন ডলার এবং ধারনা করা যায় যে ২০২০ সাল নাগাত এর মার্কেটসাইজ বেড়ে দাঁড়াবে ৭৯০০ কোটি মার্কিন ডলার। এখন হয়তো আপনি চিন্তা করতে পারছেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কে কেন্দ্র করে কত বড় ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে।

3-important-cause-of-learn-seo


তাহলে এখন প্রশ্ন হচ্ছে কি আছে এই এসইও এর মধ্যে? কেন মানুষ প্রতি বছর এর পিছনে এতো টাকা খরচ করছে? এসব নিয়ে এই পর্বে বিস্তারিত আলোচনা করব। প্রথমেই জানিয়ে রাখি SEO ডিজিটাল মার্কেটিং এর বড় একটি অংশ। সেজন্য এসইও শিখতে হলে আমাদের মার্কেটিং সম্পর্কে অবশ্যই ধারনা থাকতে হবে। তো আজ আমি এসইও এর সবথেকে গুরুত্বপুর্ন ৩টি ফ্যক্টর নিয়ে কথা বলব যে কারনে এসইও জানা অবশ্যক।


3 Importance Cause of SEO Optimization (এসইও শেখার তিনটি গুরুত্বপুর্ণ কারণ)

1. Laser Targeted Trafic

targeted-traffic-seo


আমাদের ট্রেডিশনাল মার্কেট সিস্টেমে আপনার ইন্টারেস্ট থাকুক আর না থাকুক কোম্পানি গুলো সবার কাছে একই ধরনের বিজ্ঞাপন সবার কাছে পৌছে দেয়। সেক্ষেত্রে কি হয়, আপনার অর্থ তো অনেক বেশি যায় কিন্তু প্রোডাক্ট গুলো প্রয়োজনীয় অপ্রয়োজনীয় সকল মানুষের কাছে পৌছে যাওয়ার জন্য কিন্তু তুলনামুলক সেগুলো বিক্রি অনেক কম হয়ে যায়।

কিন্তু এসইও এর মাধ্যমে কাস্টমার নিজের দরকারে গুগলে সার্চ করে আপনার কাছে আসে সেক্ষেত্রে যে কাস্টমারগুলো আসতেছে তারা অনেক আগ্রহী হয় আপনার প্রোডাক্ট এর প্রতি। তো এ আপনার পন্য গুলো অল্প জায়গায় পৌছালেও সেগুলো শুধুমাত্র প্রয়োজনীয় মানুষের কাছে পৌছায় ফলে তার বিক্রির সম্ভাবনা বহুগুনে বেড়ে যায়। একটা উদাহরন দিলে হয়তো ভালো বুঝতে পারবেন।

যেমন ধরুন ছোট থাকতে আমরা টিভি চ্যনেলে অনেক ধরনের বিজ্ঞাপন দেখেছি নিউজ পেপারে বিজ্ঞাপন দেখেছি বিভিন্ন বিলবোর্ডে বিজ্ঞাপন দেখেছি এমনকি এখনো দেখছি এগুলোকেই ট্রেডিশনাল বিজ্ঞাপন বলা হয়। এই বিজ্ঞাপন গুলো সাধারনত কেমন হয়?

আমরা হয়তো টিভিতে কোনো অনুসঠান দেখতে বসেছি হঠাত তার মধ্যে কিছু এডস দেখিয়ে দিলো কিংবা নিউজপেপারে কোনো খবর পড়ার জন্য নিলে মাঝে মাঝের কিছু কলাম গুলোতে বিভিন্ন রকম এডস দেখতে পায়। আমাদের এই বিজ্ঞাপন গুলো দেখার ইচ্ছা না থাকলেও জোরপূর্বক এগুলো আমাদের দেখানো হয়ে থাকে।

তাছাড়া আরেকটি ব্যপার চিন্তা করুন আমি একজন ছেলে আমার কাছে একটি লেডিস প্রোডাক্ট এর বিজ্ঞাপন দেখানো হলো যেমন টিভি নিউজপেপারে একই বিজ্ঞাপন ছেলে মেয়ে ছোট বড় সবার কাছে সমানভাবে দেখনো হয়। একটি লেডিস প্রোডাক্টের নির্দিষ্ট কিছু কাস্টমার থাকে কিন্তু উপায় না থাকার কারনে সবার কাছেই এর বিজ্ঞাপন গুলো দেখাতে হচ্ছে এর জন্য অনেকেই সেটি দেখছে কিন্তু তার মধ্যে থেকে বেশির ভাগ মানুষই সেটা কিনছে না।

আবার অনেক বড় একটি মার্কেটেপ্লেসে দেখনো হচ্ছে ফলে এডভার্টাইজিং করতে অনেক খরচ হয়ে যাচ্ছে কিন্তু আমার কাস্টমারকে আমি সঠিক ভাবে টার্গেট করতে পারছে না। সে কারনে কি হচ্ছে বিজ্ঞাপনের পিছনে তিনি যে পরিমান অর্থ ব্যয় করছে তুলনামুলক সেলস অনেক কম হচ্ছে। এটাই হচ্ছে আমাদের ট্রেডিশনাল মার্কেটগুলোর সবথেকে বড় দুর্বলতা।

অপরদিকে SEO Optimization এর মাধ্যমে ক্রেতা নিজের দরকারেই সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার প্রোডাক্টের কাছে পৌছায়। যেমন গত পর্বে বলেছিলাম আমার একটি ল্যপটপ কেনা দরকার, আমার ল্যপটপের প্রাইস জানা প্রয়োজন তো আমি গুগলে সার্চ করে সেখান থেকে একটি ওয়েবসাইটে ঢুকে এর সম্পর্কে বিস্তারিত জেনে নিলাম। এখানে দেখুন বিষয়টার উপর আমার ইন্টারেস্ট ছিলো বলেই আমি উক্ত ওয়েবসাইটে ভিসিট করেছিলাম এবং তার জন্য তারা আমাকে জোরপূর্বক কোনো এডস দেখাইনি।

সুতরাং এখানে আমি তাদের ওয়েবসাইটের একজন Super Laser Targeted Traffic অর্থাৎ তাদের টপিক এরও উপর আমার ইন্টারেস্ট আছে এবং সেই প্রোডাক্ট টি আমার প্রয়োজন বলেই আমি তাদের কাছে গেছি।

এভাবে তাদের প্রোডাক্টগুলো যদি কম মানুষের কাছেও পৌছায় তবু তুলনামুলক সেলস বেশি হবার সম্ভাবনা থাকে। কারন তাদের পণ্য গুলো বেশীর ভাগই ক্রেতারা নিজেই খুজে নিচ্ছে এবং তাদের এটি কেনার উপর আগ্রহ আছে। আশা করি দুটো মার্কেটিং ইন্ডাস্ট্রির মধ্যে পার্থক্য কি সেটা কিছুটা হলেও বুঝতে পেরেছেন।

Search Engine Optimization করার এটাই প্রথম সুবিধা যে যাদের আপনার প্রোডাক্টের প্রতি ইন্টারেস্ট আছে শুধুমাত্র তাদের কাছেই আপনার প্রোডাক্ট গুলো দেখাচ্ছে ফলে কম অর্থ কম ব্যয় করেও তুলনামূলক অধিক সেলস এর সম্ভবনা থাকে।

2. High Conversion Rate

high-conversion-rate


এখন এই যে আমরা SEO করার ফলে শুধুমাত্র টার্গেটেড ট্রাফিক গুলোকে পাচ্ছি অর্থাৎ যারা আমাদের ওয়েবসাইটে আসছে তাদের সবার আপনার প্রোডাক্ট এর প্রতি তার ইন্টারেস্ট আছে তার ফলে আপনার ওয়েবসাইট এর Conversion Rate অনেক High হয়ে যাচ্ছে।

এটার যদি সহজ মানে বের করা হয় তবে Conversion Rate মানে হলো আপনার দোকানে কতজন কাস্টমার এলো এবং কতোজন লোক আপনার দোকান থেকে পন্য ক্রয় করল তার একটি অনুপাত।

যদি একটি উদাহরন দেয় মনে করুন আপনার একটি কাপড়ের দোকান আছে এবং ১০০ জন লোক আপনার দোকানে আসল এবং তার মধ্যে ৫ জন লোক আপনার দোকান থেকে কাপড় কিনল। তাহলে আপনার দোকানের Conversion Rate হবে ৫%

যেহেতু SEO এর ক্ষেত্রে কাস্টমার নিজের চাহিদায় সার্চ করে আপনার ওয়েবসাইট এ ঢুকছে সেহেতু একটা বড় সম্ভবনা রয়েছে আপনার প্রোডাক্টটি কেনার। সেজন্যই এক্ষেত্রে সব সময় High Conversion Rate থাকে মানে হলো অনেক বড় একটা পার্সেন্ট আপনার থেকে প্রোডাক্ট কেনে।

এখন প্রশ্ন করতে পারেন যে Search Engine Optimization কি তাহলে শুধুমাত্র প্রোডাক্টেরই হয় অন্য কিছুর হয়না?
হুম…. আপনি যে সবসময় আপনার ওয়েবসাইটে প্রোডাক্টই সেল করবেন সেটা না, আপনি বিভিন্ন তথ্য আর্টিকেল আকারে কিংবা কোন ভিডিও এর মাধ্যমে সবার সাথে শেয়ার করতে পারেন সেক্ষেত্রে সেগুলোই হবে আপনার প্রোডাক্ট এবং শুধু যে আপনার প্রোডাক্ট ই সেল হবে সেটা নয় বরং আপনার ওয়েবসাইটের পিছনে আপনার যে উদ্দেশ্য রয়েছে সেই উদ্দেশ্য সাধনের পার্সেন্টেজ অনেক বেশী থাকে এই এসইও তে।

আর এর সবথেকে গুরুত্বপূর্ন ব্যপার হলো এই যে ট্রাফিক গুলো পাচ্ছেন এগুলো সম্পুর্ন বিনামুল্যে মানে এর জন্য গুগলকে আপনার এক পয়সাও দেওয়া লাগে না। আর এ জন্যই এসইও এর এত গুরুত্ব রয়েছে অনলাইন মার্কেট সিস্টমে এবং এই একটা কারনেই একে কেন্দ্র করে এতো হাজারো ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে।

আপনি যদি এসইও করে আপনার যে প্রোডাক্ট টিকে গুগলের পেজে নিয়ে আসতে পারেন তাহলে মানুষ নিজের চাহিদায় সার্চ করে আপনার থেকে পণ্যগুলো কিনবে কিংবা ওয়েবসাইট যে টপিক সেই টপিক নিয়ে যদি কেউ সার্চ করলে যদি গুগলের র‍্যঙ্কিয়ে আপনি আসতে তাহলে বিনামুল্যে আপনি আপনার ওয়েবসাইট এর জন্য অগ্রানিক ট্রাফিক পাবেন এটায় হলো এর সবথেকে মজাদার ব্যপার। এবং এর থেকে সহজে ও অল্পব্যয়ে আর কোনো পথ নেই এতো পরিমান ট্রাফিক নিয়ে আসার।

কারন হচ্ছে বেশির ভাগ মানুষই যখন কোন কিছুর দরকার পড়ে গুগলে সার্চ করে এবং সেখান থেকেই সেটা যেনে নেই। এমনকি আমাদের দেশে তো এখন প্রবাদ হয়ে গেছে কিছু যানো না কোন সমস্যা নেই গুগল মামা আছে তো। গুগল মামাকে জিঙগেস করো।

এটাই মুলত প্রধান কারন SEO Optimization করার, যে কোন বিষয় নিয়ে আপনি যদি গুগলের সার্চ ১ম পেজে আসতে পারেন তবে ফ্রিতে আপনার ওয়েবসাইট এর জন্য ট্রাফিক জেনারেট করতে পারবেন।

3. Super Strong Brand Value

strong-brand-value


মনে করুন আমি গুগলে সার্চ করলাম Laptop Price In Bangladesh তো তারপর সর্বপ্রথম ryanscomputers.com সাইট টি দেখতে পেলাম এবং আমি জানি এটি বাংলাদেশের কম্পিউটার সেলের একটি দোকান। কিংবা মনে করুন আপনি এর সম্পর্কে জানেনও না কিন্তু সার্চ দেওয়ার পর এটাকে সার্চ পেজের প্রথমে দেখতে পেলেন এখন আমি/আপনি যখনই কম্পিউটারের মার্কেটে যাব নিজের অজান্তেই কিন্তু Ryanscomputers এর শোরুম টাকে খুজবো।

কারন আমি নিজে এটিকে এর আগেই খুজে বের করেছি এবং তাদের এই ব্রান্ড নামটি আমার সাব-কন্সিয়ার মাইন্ডে নিবন্ধন হয়ে গেছে। তো তাদের শো রুমে না গিয়েও তাদের সাথে আমার একটা ভাল একটা বোঝাপাড়া হয়ে গেছে শুধুমাত্র তাদের নামটি গুগলের পেজে প্রদর্শিত করার কারনে।

আর এভাবেই খুব সহজেই বড় বড় কোম্পানিগুলো তাদের নিজেদের একটি শক্তিশালি Brand Value তৈরি করে এই এসইও এর মাধ্যমে।
এবং এই Brand Value তৈরি করার ফলে যখন কোন দোকানে আমরা কিছু কিনতে যায় তাদের কথা আমাদের আগে মনে আসে। এজন্যই এরকম কোম্পানি গুলোর সেলসও অনেক পরিমানে বেড়ে যায়।

তো এই তিনটি হলো এসইও এর সবথেকে গুরুত্বপুর্ন বিষয় যার কারনে SEO নিয়ে এতো বেশি কথা হয় অনলাইন মার্কেটিং ইন্ডাস্ট্রিতে।
এবং সত্যি বলতে এসইও ছাড়া অনলাইন মার্কেট ইন্ডাস্ট্রি গুলো কল্পনাও করা যায় না।



তো লেখাগুলো যদি আপনি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে আমি মনে করি এসইও কেন গুরুত্বপুর্ন সে বিষয়ে বুঝতে আর কোনো বাকি নেই। এবং সত্যি বলতে আমরা অনেকেই এসইও শিখি, এর জন্য বিভিন্ন কোর্স করে থাকি কিন্ত SEO কেন আমাদের জীবনে এতো গুরুত্বপুর্ন তা আমরা বেশীর ভাগই ভেবে দেখি না।

আর সত্যিকার অর্থে এসইও কেন এতো দরকার সে বিষয়ে আপনার পুরোপুরি ধারনা না থাকে তবে হইতো এটি শিখে এমনকি এসইও করেও জাবেন কিন্তু এটা দিয়ে নিজের অনেক বড় বিজনেস গড়ে তোলা যায় শুধুমাত্র নিজের সামান্য ইচ্ছাশক্তি দিয়ে সেটা কিন্তু আপনি কখনোই বুঝে উঠতে পারবেন না। এজন্যই কোনো কিছু শেখার আগে সেটা কেন শেখা প্রয়োজন সে বিষয়ে পরিপুর্ন ধারণা থাকা উচিত।

আজকের পর্ব এ পর্যন্তই। আশা করি এসইও কেন গুরুত্বপূর্ণ তা বুঝতে আর কারো সমস্যা হবে না তারপরও যদি কারো এ বিষয় নিয়ে কোনো প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমি সর্বান্তক চেষ্টা করব সমাধান দেওয়ার। ভালো থাকবেন সবাই।