Search Engine Result Page (SERP) কি? Search Engine কিভাবে কাজ করে।

SEO বাংলা টিউটোরিয়ালের আজ তৃতীয় পর্ব।

এই পর্বে আমরা জানবো Search Engine Result Page (SERP) কী? এই পেজের গঠনপ্রণালী কিরকম? এবং সার্চ ইঞ্জিন (Search Engine) কিভাবে কাজ করে।

এই লেখা গুলো অনেকের কাছে বোরিং লাগতে পারে কারণ আজ এসইও এর খুবই সাধারন বিষয়গুলো নিয়ে আলোচনা করব, তাই যারা এ সম্পর্কে আগে থেকেই জানেন তারা এই পার্ট টি ছেড়ে যেতে পারেন। তো প্রথমে জানা যাক.........
SERP-How-to-Search-Engine-Work

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? (How Search Engine Work?)

আমরা বেশির ভাগ মানুষই মনে করি গুগল বা অন্য যে সার্চ ইঞ্জিন গুলো রয়েছে সেগুলো সবকিছুই জানে। এমনকি আমাদের দেশে এমন প্রবাদ ও হয়ে গেছে যে কিছু জানোনা কোনো ব্যপার না গুগল মামা আছে তো তাকে জিঙ্গেস করো সেই সবকিছু বলে দিবে। এখন কথা হচ্ছে কথাটা কতখানি সত্য? আসলেই কি গুগল মামা সবকিছু জানে? না... মামা আসলে কিছুই জানে না। মামা শুধু জানে কোন যায়গায় কি পাওয়া যায় এর বাইরে তিনি আর কিছুই জানেন না।
বিষয়টি যদি আমি আর একটু পরিষ্কার করে বুঝায়, মনে করুন আপনি একটি লাইব্রেরী তে গেলেন এবং সেখানকার লাইব্রেরীয়াকে বললেন আইনস্টাইনের অমুক বইটি পাওয়া যাবে এখন একটি লাইব্রেরী হলো একটি জ্ঞানের ভান্ডার কিন্তু একজন লাইব্রেরীয়ান হয়তো এক মিনিটেরও কম সময়ের মধ্যে বলে দিবে আপনি অমুক লাইনের অমুক নম্বর তাক থেকে বইটি নিয়ে পড়তে পারেন। এখন দেখুন সেই লাইব্রেরীয়ান কিন্তু জানেনা এই বইয়ের মধ্যে কি আছে কিংবা সেই বই সম্পর্কে কিন্তু তার কোনো ধারণাই নেই। সে শুধু জানে কোন বই কোন তাকে রাখা আছে। গুগলও ঠিক একই ভুমিকা পালন করে, সে নিজে আসলে কিছুই জানেনা, তার কোনো বিষয়েই কোনো ধারণা নেই। সে শুধু এতোটুকুই জানে কোন জ্ঞান কোথায় গেলে পাওয়া যাবে এবং সেইটাই সে আপনার সামনে প্রদর্শন করে। আপনি যখন কোনো বিষয় নিয়ে সার্চ করেন, গুগল তখন তার জ্ঞানের ভান্ডার থেকে যেহেতু সে জানে কোথায় কি পাওয়া যায় তাই সে সেখান থেকে ওই জ্ঞানের ভান্ডারের লিংক আপনাকে দিয়ে দেয়, যে আপনি অমুক ওয়েবসাইটের অমুক পেজে গিয়ে তথ্যটি জানতে পারবেন এবং আপনি মুলত সেই ওয়েবসাইটের সেই পেজে গিয়ে আপনার তথ্যটি জেনে নিতে পারেন। তাহলে আপনি এটা নিশ্চয় বুঝে গেছেন যে গুগলের কাছ থেকে আপনি কোনো তথ্য সংগ্রহ করছেন না শুধুমাত্র তথ্যের লিঙ্কটা ছাড়া। এটাই হলো মুলত সার্চ ইঞ্জিনের ভুমিকা।

এখন অনেকেই প্রশ্ন করতে পারেন গুগল কিংবা যেকোনো সার্চ ইঞ্জিন জানে কিভাবে যে কোন ওয়েবসাইটের কোথায় কি পাওয়া যায়?

গুগলের বেশকিছু অটোমেটিক সফটওয়্যার আছে যেগুলোকে গুগলের স্পাইডার (Spider) বা বট (Bot) বা ক্রলার (Crawler) বলা হয়ে থাকে। এটা এমন একটি সফটওয়্যর যেটা ২৪ঘন্টা পুরো ইন্টারনেট দুনিয়া ঘুরে বেড়ায় এবং দেখে কোন নতুন ওয়েবসাইট এসেছে, কোন ওয়েবসাইটে নতুন কি কি পরিবর্তন করা হয়েছে, কোন ওয়েবসাইটে নতুন কি তথ্য যোগ করা হয়েছে কিংবা কোনো তথ্য মুছে ফেলা হয়েছে কিনা অর্থাৎ এই বট পুরো ইন্টারনেট দুনিয়ায় প্রতি মুহূর্তে কি কি ঘটছে সে গুলোর খবর এই বটগুলো ঘুরে ঘুরে নিতে থাকে এবং গুগলের ডাটাবেসে সেগুলো যোগ করতে থাকে।
উদাহারণসরূপ মনে করুন আমাদের ব্লগে এসইও টিউটোরিয়ালের নতুন একটি পাবলিশ করে দেওয়া হয়েছে। তখন গুগলের বটগুলো আমার ব্লগে আসবে এবং দেখবে আমার ব্লগে নতুন একটি টিউটোরিয়াল এসেছে তখন সে তার ডাটাবেসে এই টপিক টি সংরক্ষণ করে নিবে। এবং আমাদের টিউটোরিয়াল যদি গুগলের কাছে মানসম্মত মনে হয়, যখন কেউ এই টপিক নিয়ে সার্চ করবে সে তার ডাটাবেস থেকে এই পেজটাকেও তার সামনে উপস্থাপন করবে। এভাবেই গুগল কাজ করে এবং এটাই এর একমাত্র কাজ এর বাইরে এর কোনো কাজই নেই।

তো আশা করি বুজতে পেরেছেন গুগল কিভাবে কাজ করে আপনাদের সুবিধার্থে আমি একটু সংক্ষেপে পুরো বিষয়টি তুলে ধরছি........

গুগলের কিছু অটোমেটিক বোট প্রতিমুহূর্ত পুরো ইন্টারনেট জগত ঘুরে বেড়ায় এবং কোথাও কোনো নতুন তর্থ্য খুজে পেলে তাদের ডাটাবেসে সংরক্ষণ করে রাখে এবং সে তথ্যটি যদি মানসম্মত হয়ে থাকে তবে কেউ সেই তথ্যের উপর সার্চ করলে গুগল তার সামনে সেই তথ্যের লিংকটি তুলে ধরে।

আরেকটি ব্যপার অনেক সময় গুগল কোনো ওয়েবসাইটের ভেতর থেকে কিছু ইনফরমেশন টেনে এনে তাদের সার্চ পেজের উপরে প্রদর্শন করে থাকে, এগুলো গুগলের নিজস্ব ইনফরমেশন নয়। আমাদের বোঝার সুবিধার্তে গুগল অন্য ওয়েবসাইটের তথ্যকে টেনে তাদের পেজে দেখিয়ে থাকে, এগুলোকে স্নিপ্যড বলা হয়। তো এই হলো গুগলের বা বিভিন্ন সার্চ ইঞ্জিনের কার্যপ্রণালী।

এখন একটা প্রশ্ন আসছে আমার মাথায় হয়তো আপনাদের অনেকের মাথায়ও এই প্রশ্নটি এসে গেছে……………

এই যে আমি বলছি গুগলের বট পুরো ইন্টারনেট দুনিয়া ঘুরে বেড়ায় এবং তথ্য সংগ্রহ করে সেগুলো সবার সামনে তুলে ধরে তাহলে আপনি ভাবুন তো ফেসবুকে আপনি অনেক কেই ব্যক্তিগত মেসেজ পাঠান কিংবা ব্যক্তিগত ছবি পাঠান, গুগল তো তাহলে সেগুলোও দেখে ফেললো। তাহলে বিষয়টা কেমন হলো?

তাহলে তো আপনার প্রাইভেসি বলে কিছুই থকলো না। আসলে এই বিষয়গুলো কন্ট্রোল করা যায় অর্থাৎ আমি ওয়েবসাইট খুলবো আমার ওয়েবসাইটে আমার ব্যক্তিগত তথ্য থাকতেই পারে কিংবা আমার সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত কিছু থাকতেই পারে তাই বলে সেগুলো বট পাঠিয়ে গুগল দেখে ফেলবে সেটা তো হয়না সেজন্য এই বটগুলোকে কন্ট্রোল করার জন্য এসইও এর কিছু সিস্টেম আছে যেগুলোকে Robot.txt ফাইল বলা হয়। এই Robot.txt ফাইলের মাধ্যমে আমরা আমাদের ওয়েবসাইটকে কন্ট্রোল করতে পারবো যে আমাদের কোন পেজে গুগল বট আসবে এবং কোন পেজে আসবে না সেটা আমরা একটি বাধা ধরা রুলস দিয়ে দিতে পারবো। আমরা যদি কোন পেজকে আটকে রাখি যে এই পেজে গুগলের বট প্রবেশ করবে না তাহলে গুগল এবং অন্যান্ন সার্চ ইঞ্জিনের বটগুলো কখনোই সেই পেজে প্রবেশ করতে পারবে না এবং সেই ইনফরমেশন গুলো ইন্ডেক্স (Index) করতে পারবে না এবং আমাদের সেই পেজের ইনফরমেশনগুলো সিকিউর থাকবে। ইন্ডেক্স করা মানে হলো আমার ওয়েবসাইটে যে তথ্য গুলো রয়েছে সেগুলোকে গুগলের ডাটাবেসে সংরক্ষণ করা। তার মানে হলো গুগল চাইলেই সকল তর্থ্য ইন্ডেক্স করতে পারে না যদি না তাকে ইন্ডেক্স করার অনুমতি না দেওয়া হয়। আশা করি গুগল বা এই সার্চ ইঞ্জিন গুলো কিভাবে কাজ করে সেটা আপনারা পরিষ্কার ভাবে বুঝতে পেরেছেন।

তো গুগল এই কাজগুলো কতটা দ্রুত করতে পারে সে বিষয়ে আমরা একটু পরেই জানতে পারবো। তার আগে চলুন জেনে নেওয়া যাক.........

Search Engine Result Page (SERP) কি? এবং কেমন দেখতে?

সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ হলো যখন আমরা কোন সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করার পর যে পেজে রেজাল্ট গুলোকে দেখানো হয় সেই পেজটিকেই SERP (Search Engine Result Page) বলা হয়।

এসইও শিখতে হলে আমাদের এই পেজটার গঠনটাকে বোঝা অত্যান্ত দরকার। তো চলুন সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজের সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই যে আমরা গত কয়েক পর্বে সার্চ করেছিলাম Laptop Price In Bangladesh. উপরের যে বক্সটিতে আমরা সার্চ করেছি সেটাকে বলা হয় সার্চ বক্স (Search Box) এবং এই সার্চ বক্সের ভিতরে আমরা যে কথাটা লিখে সার্চ করি সেটাকে বলা সার্চ টার্ম (Search Term) বা কিওয়ার্ড (Keyword)। এটি এসইও এর একটি খুবই গুরুত্বপূর্ণ শব্দ এবং পুরো এসইও এর মধ্যে বার বার আপনি এই Keyword কথাটি শুনতে পাবেন এবং এই বক্সে আমরা যেটায় লিখি না কেন সেটায় হলো একটি কিওয়ার্ড।
Search-term-keyword
আপনি যখন এই সার্চবক্সে কোন টপিক লিখে সার্চ করবেন গুগল সেই টপিক অর্থাৎ সেই কিওয়ার্ড এর উপর ভিত্তি করে তার কাছে যেসকল ওয়েবসাইটের তথ্য জমা রয়েছে সেগুলো একটি তালিকা সিরিয়াল অনুযায়ী আপনার সামনে প্রদর্শিত করে।
সার্চবক্সের ঠিক নিচে যদি খেয়াল করেন তাহলে দেখনতে পাবেন বেশ কিছু ধরনের সার্চ রেজাল্ট দেখতে পাবেন। এখানে যদি ডিফল্ট ভাবে All সিলেক্ট করা থাকে তার মানে হলো আমি যে বিষয় নিয়ে সার্চ করেছি সে বিষয়ের উপর কোন কোন রেজাল্টগুলো আমাদের জন্য বেস্ট হবে গুগল তাদের সফটওয়্যার এর মাধ্যমে তার একটি তালিকা করে আমাদের সামনে দেখিয়ে থাকে।
যেমন যখন আমরা Best Laptop Price In Bangladesh লিখে সার্চ করেছিলাম সে শুধুমাত্র টেক্সট জাতীয় কিছু রেজাল্ট আমাদের সামনে প্রদর্শন করেছিলো অর্থাৎ এই কিওয়ার্ডের ভিত্তিতে গুগল মনে করেছে আমাদের জন্য টেক্সট জাতীয় রেজাল্ট গুলোই বেস্ট হবে।
Search-type-text-SERP
আবার আমি যদি Best Caterer In Singapur লিখে সার্চ করি গুগল আমাকে সর্বপ্রথম ম্যপ এর রেজাল্ট প্রদর্শিত করল এবং তারপরে টেক্সট জাতীয় রেজাল্টগুলো দেখিয়েছে। কারন সে জানে Caterer এর সার্চ করার পর আমার সেখানকার ম্যপের প্রয়োজন হবে। অর্থাৎ এই সার্চ টার্মের উপর গুগল ম্যপের রেজাল্টটিকেই বেস্ট মনে করেছে।
Search-type-map-SERP
আবার দেখুন আমি যখন How To drive A Car লিখে সার্চ করলাম তখন গুগল সর্বপ্রথমে আমার সামনে ভিডিও প্রদর্শিত করল। কারন সে জানে যে কেউ টেক্সট পড়ে গাড়ি চালানো শিখার থেকে ভিডিও দেখে গাড়ি চালানো শিখতে বেশি সাচ্ছন্দবোধ করবে। এবং সে অনুযায়ী গুগল ভিডিওর রেজাল্টি আগে প্রদর্শন করেছে।
Search-type-video-SERP
গুগল একটি অত্যান্ত ইন্টেলিজেন্ট সার্চ ইঞ্জিন এবং যখন ডিফল্ট ভাবে All সিলেক্ট করা থাকে গুগল আমাদের দেওয়া কিওয়ার্ডে যে রেজাল্টগুলো আমাদের জন্য বেস্ট হবে সে অনুযায়ী টেক্সট, ইমেজ, নিউজ, ম্যপ, ভিডিও ইত্যাদির রেজাল্ট সম্মিলিত ভাবে দেখিয়ে থাকে। আবার আপনি চাইলে আলাদা ভাবে ইমেজ সিলেক্ট করে আপনার বিষয়ের উপর শুধুমাত্র ইমেজ দেখতে পাবেন, ভিডিও সিলেক্ট করলে গুগল আপনাকে শুধুমাত্র ভিডিও দেখাবে, ম্যপ সিলেক্ট করলে ম্যপ দেখাবে।
Serial-no-search-result
প্রতিটা বিষয়ের উপরেই গুগল একটি পেজে এক নং, দুই নং, তিন নং এভাবে সিরিয়ালী ১০টি করে রেজাল্ট প্রদর্শিত করে। এবং রেজাল্টের শেষে সে কিছু রিলেটেড সার্চ টার্ম (Keyword) প্রদর্শন করে যে সে বিষয় নিয়ে গুগলে আর কি কি কিওয়ার্ডে সার্চ হচ্ছে।
related-search-term
যেমন এখানে দেখুন Laptop Price In Bangladesh এর জন্য গুগল আমাদের রিলেটেড সার্চ টার্ম দেখিয়েছে যেমনঃ
  • Laptop price in Bangladesh dell
  • Laptop price in bangladesh 2018
  • hp laptop price in bangladesh 2018
  • lenovo laptop price in Bangladesh
অর্থ্যাত আমার করা সার্চের মতো এই সার্চ গুলোও হয়ে থাকে গুগলে এবং এগুলো একই রকমের হওয়াতে গুগল আমার সামনে রিলেটেড সার্চ টার্ম হিসেবে দেখিয়েছে।
এবং একেবারে শেষে গুগল আমাদের পরবর্তী পেজে যাওয়ার জন্য কিছু লিংক দিয়ে দেই এবং সেই পেজগুলোতেও গুগল ১০টি করে রেজাল্ট সাজিয়ে রেখেছে।
page-no-serp
এখন একটি বিষয় হয়তো আপনি খেয়াল করে থাকবেন রেজাল্ট দেখানোর আগে গুগল সেখানে ছোট একটি ইনফরমেশন দিয়ে রাখছে যে এই টপিক এর উপর সে কতোগুলো রেজাল্ট খুজে বের করেছে এবং সে গুলো খুজতে তার কতোটুকু সময় লেগেছে।
এখানে দেখুন এই যে Laptop Price In Bangladesh এই কিওয়ার্ডের উপর সে প্রায় ১৮ মিলিয়ন রেজাল্ট খুজে পেয়েছে মাত্র ০.৩৭ সে. এর মধ্যে। এখন হয়তো আপনি বুঝতে পারছেন গুগল আসলে কতটা ফাস্ট এবং এই কাজগুলো সে কতো দ্রুত সম্পাদন করতে পারে।

তো এটাই হলো গুগলের বৈশিষ্ট্য এবং এই যে পুরো পেজটি নিয়ে আলোচনা করলাম এই পুরো পেজটিকে একসাথে সংক্ষেপে Search Engine Result Page (SERP) বলে।


আশা করি আজকের বিষয়গুলো সকলেই বুঝতে পেরেছেন কারন সগুলো খুবই সাধারন বিষয় এবং আমরা সকলেই কম বেশি এ বিষয়ে আগে থেকেই জেনে থাকবো। তারপরও যারা নতুন হিসেবে এসইও শিখতে চাচ্ছেন তাদের জন্য এই খুটিনাটি জিনিস গুলো জানা খুবই প্রয়োজন।

আজ এপর্যন্তই। ভালো থাকবেন সবাই। কোনো বিষয় নিয়ে প্রশ্ন থাকলে এবং নতুন কি বিষয়গুলো আপনারা জানতে চান সেগুলো অবশ্যয় কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ সবাইকে।