ব্লগে কন্টেন্ট লেখার কিছু কৌশল জেনে নিন। ( Pro Content Writting Tutorial in Bangla).

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি সকলে ভালো আছেন।

আজ আমি কন্টেন্ট রাইটিং (Content Writting) সম্পর্কে কিছু কৌশল আপনাদের সাথে শেয়ার করব যাতে আপনি কন্টেন্ট রাইটিং এ বেশ ভালো দক্ষতা অর্জন করতে পারেন এবং নিজেকে ব্লগিং ক্যারিয়ার এ একজন সফল ব্লগার  হিসেবে গড়ে তুলতে সক্ষম হইন।


Pro-Content-Writting-Tutorial-Bangla

* কন্টেন্ট রাইটিং এর কৌশল গুলো জানার আগে চলুন আগে জেনে কন্টেন্ট রাইটিং আসলে কি? (What is Content Wrritting?)

কন্টেন্ট রাইটিং বলতে বোঝায় বিভিন্ন বিষয়ের উপর ইনফরমেশন কালেক্ট করে তার উপর ভিত্তি করে একটি আর্টিকেল লেখা। এখন সেই আর্টিকেলটি আপনার নিজের ওয়েবসাইট কিংবা ব্লগেও লিখতে পারেন অথবা আপনি অন্য কারো ব্লগ কিংবা ওয়েবসাইটের ওনারের জন্য ফ্রিলান্স রাইটার হিসেবে কাজ করতে পারেন অথবা আপনি বিভিন্ন কোম্পানি গুলোতে আর্টিকেল রাইটার হিসেবে জব করতে পারেন অর্থাৎ ঔ কোম্পানির যে কাস্টমাররা আছে তাদের জন্য বিভিন্ন ধরনের লেখালেখি করে দিতে পারেন। লেখালেখির এই কাজ গুলোকে কন্টেন্ট রাইটিং বলা হই।

তো চলুন কন্টেন্ট রাইটিং সম্পকে কিছু কৌশল জেনে নেইঃ

→ যে বিষয় গুলো আপনি ভালো পারেন সেই বিষয় গুলো নিয়ে লেখালেখি শুরু করে দিন।

প্রথমেই যে কৌশলের কথা বলব সেটা একদম নতুনদের জন্য যারা বুঝতে পারছে না কিভাবে শুরু করব, কোন নিশ (Niche) নিয়ে শুরু করব, কোন নিশ (Nishe) গুলো ভালো প্রফিটেবল এসব ভাবতে ভাবতে সময় চলে যাচ্ছে কিন্তু শুরু করা আর হয়ে উঠছে না তাদের উদ্যেশে আমার একটাই সাজেশন আপনি আপনি এতো দিনে যেগুলো শিখেছেন এবং আপনি যে গুলো ভালো পারেন সেগুলো সম্পর্কে লেখালেখি শুরু করে দিন।
আমরা প্রত্যেকেই কোনো না কোনো বিষয় সম্পর্কে পারদর্শী কিন্তু সেটা নিয়ে ঠান্ডা মাথায় চিন্তা করিনা বলে আমরা কি বিষয়ে লেখালেখি করব তা নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়ি এবং সবসময় খুজতে থাকি কি নিয়ে লেখা যেতে পারে। চলুন উদাহরণ হিসেবে নিচের কিছু কাজ আপনি পারেন যেমনঃ-
  • আপনি হইতো জানেন কিভাবে Youtube এ একটি চ্যানেল খুলতে হয়।
  • কিভাবে Youtube চ্যানেল কে কাস্টমাইজ করতে হয়।
  • কিভাবে চ্যানেলের জন্য লোগো বানাতে হয়।
  • অথবা আপনি Photoshop Software কাজগুলো অনেক ভালো জানেন যে কিভাবে Photoshop এর মাধ্যমে একটি ছবি ডিজাইন করা যায়।
  • কিংবা জানেন কিভাবে Blogger দিয়ে নিজের একটি ব্লগ তৈরি করা যায়।
  • কিভাবে একটি ব্লগকে কাস্টমাইজ করতে হয়।
  • কিংবা আপনি  হইতো জানেন কিভাবে ভিডিও ইডিট করতে হয়।
  • কিভাবে ভিডিও ইডিট এর সফটওয়্যার গুলো ব্যবহার করা যায়।
  • তারপর আপনি হইতো জানেন কিভাবে ফেসবুকে একটি পেজ ক্রিয়েট করতে হয়।
  • কিভাবে সেই পেজ-এ প্রোফাইল পিক, কভার পিক ইত্যাদি যুক্ত করা যায়।
  • কিভাবে ফেসবুকে গ্রুপ তৈরি করতে হই ইত্যাদি।
এই যে এই ছোট ছোট বিষয়গুলো আমরা সকলেই কমবেশি জানি। এই বিষয় গুলো সম্পর্কে আপনি আপনার ব্লগে আর্টিকেল পাবলিশ করে দিতে পারেন। একটু চিন্তা করলেই দেখবেন এই ছোট ছোট টিপস ট্রিকস সম্পর্কে অনেক গুলো কন্টেন্ট আপনার মাথায় চলে আসছে এবং কোন বিষয় গুলো বেশি দামি কি নিয়ে লেখি এসব ভেবে মাথা খারাপ না করে এই ছোট ছোট টিপস ট্রিকস গুলো সম্পর্কে কন্টেন্ট লিখে আপনার ব্লগে পাবলিশ করে দিন। এতে করে দেখবেন অনেকগুলো কন্টেন্ট হয়ে গেছে  আপনার ব্লগের জন্য এবং লেখালেখি সম্পর্কে আপনি যথেষ্ট শিখে যাবেন এবং পরে যে কোন বিষয় অনেক সহজে লিখে ফেলতে পারবেন।

→ আপনার ব্লগে Chain Content তৈরি করুন।

কন্টেন্ট রাইটিং আরো দারুন একটা কৌশল হলো Chain Content তৈরি করা। এখন কথা হলো এই চেইন কন্টেন্ট আবার কি?? ( What Does Mean by Chain Content)

ধরুন আপনি আপনার ব্লগে কয়েকটি কন্টেন্ট পাবলিশ করলেন যেমনঃ-
  • কিভাবে একটি Youtube চ্যানেল খুলতে হয়?
  • কিভাবে Youtube চ্যানেল আর্ট তৈরি করতে হয়?
  • কিভাবে Youtube চ্যানেলের জন্য লোগো তৈরি করতে হয়।
    এবং
  • কিভাবে Youtube চ্যানেলের জন্য Thumbnail বানাতে হয়।
এখন কোনো ব্যাক্তি যদি আপনার ব্লগে কিভাবে একটি Youtube চ্যানেল খুলতে সেটা পড়ার জন্য আসে তাহলে বাকি তিনটি লেখাও সে পড়বে কারণ একটি চ্যানেল খোলার পর তার পরে কাজ গুলোও করা লাগবে। অর্থাৎ চেইন কন্টেন্ট বলতে একটি কন্টেন্ট-এর যতোগুলো সম্ভব ড়ীলেটেড কন্টেন্ট পাবলিশ করা।

যদি আরেকটি উদাহরণ দেই আপনি কিভাবে একটি ব্লগ তৈরি করতে হয় এ নিয়ে একটি আর্টিকেল পাবলিশ করলেন। এবং কিভাবে ব্লগে একটি ডোমেইন সেট করতে হয় সেটা নিয়ে একটি টপিক লিখলেন এখন কেউ যদি কিভাবে ব্লগ খুলতে হয় সেটা জানার জন্য আপনার ব্লগে আসে সে কিভাবে ব্লগে ডোমেইন সেট করতে হয় সেই টপিক টিও পড়বে। কারণ একটি ব্লগ খোলার পর কিভাবে ডোমেইন সেট করতে হয় সেটা তাকে জানতে হবে।
এভাবে চেইন কন্টেন্ট তৈরি করে আপনার ভিসিটরকে অনেকক্ষণ আপনার ব্লগে ধরে রাখতে সক্ষম হবেন।

→ আপনার ভিসিটরদের জন্য কিছু পেইড কন্টেন্ট কিংবা পেইড প্রডাক্ট ফ্রিতে পাবলিশ করে দিন।

ধরুন আপনি ভালো কোডিং জানেন এবং বিভিন্ন ধরনের ওয়েবসাইটের জন্য থিম কিংবা টেমপেলেট তৈরি করতে পারেন। কিংবা আপনি ফটোশপ এ বিভিন্ন ধরনের কাজ করতে পারেন অথবা ভালো ভিডিও ইডিট করতে পারেন। তাহলে আপনি ফ্রিতে আপনার ভিজিটর দের জন্য কিছু টেমপেলেট পাবলিশ করতে পারেন কিংবা ফটোশপের PSD ফাইল গুলো ফ্রিতে ব্লগে পাবলিশ করতে পারেন কিংবা ভিডিও ইডিট এর বিভিন্ন প্রিসেট ফ্রিতেই আপনার ভিসিটর দের দিতে পারেন।

যদি আপনি কোনো কাজ না পারেন কোনো ব্যাপার না আপনি যা জানেন তাই নিয়েই লিখতে থাকেন কিন্তু যদি আপনি এরকম কোনো কাজ পারেন অবশ্যই ফ্রিতে কিছু প্রোডাক্ট আপনার ব্লগে পাবলিশ করুন কারন ফ্রি জিনিসের প্রতি সবারই আগ্রহ বেশি থাকে। এতে করে আপনার সহজেই ব্লগের জনপ্রিয়তা বাড়াতে সক্ষম হবেন। এছাড়া তারা এগুলো বিভিন্ন মাধ্যমে তাদের পরিচিত কাছে সেগুলো শেয়ার করবে। সেক্ষেত্রে আপনি ফ্রিতে কিছু ভালোমানের Backlink পেতে পারেন।

তাই এই কৌশলটি আপনি অবশ্যই ব্যবহার করবেন যে যদি আপনি কিছু তৈরি করতে পারেন তাহলে ফ্রিতে আপনার ব্লগে পাবলিশ করুন।  এতে অল্প সময়েই আপনার ওয়েবসাইট জনপ্রিয়তা লাভ করবে।

→ আপনার পছন্দের ব্লগ গুলোকে অনুসরণ করুন (Follow Your Favourite Website)

আমরা ফেসবুক ইউটিউব ছাড়াও অনেক পছন্দের ওয়েবসাইট ভিসিট করে থাকি তাদের লেখা গুলো পড়ার জন্য। আপনি ঔ সকল ওয়েবসাইট থেকে ধারণা নিয়ে সে সম্পর্কে নিজের মতো করে লেখালেখি করতে পারেন। তবে তাদের লেখাকে হুবহু কপি করা থেকে বিরত থাকুন। আপনি শুধু তাদের থেকে বিভিন্ন টপিক সম্পর্কে ধারনা নিয়ে আপনার মতো লিখে সেটি আপনার ব্লগে পাবলিস করতে পারেন। এতে করে আপনি সহজেই নিত্য নতুন টপিক সম্পর্কে আইডিয়া পাবেন কন্টেন্ট লেখার জন্য।

একটা কথা মনে রাখবেন আপনার ব্লগে আপনি আপনার মতো লিখে যান এখানে একটু ভুল লিখলে কেউ কিছু বলতে আসবে না আপনাকে। ভুল করতে করতেই দেখবেন একদিন অনেক ভালো কন্টেন্ট লিখতে পারছেন যে কোনো বিষয় নিয়ে।

সবশেষে একটি কথায় বলব Reading Is the key factor to become a pro Content Writter.

তাই বেশি বেশি পড়ুন বিষয় গুলো জানুন এবং সে গুলো নিয়ে নিজের মতো করে লেখুন।


আশা করি এই টিপস গুলো অনুসরন করলে আপনি সহজেই একজন দক্ষ কন্টেন্ট রাইটার হয়ে উঠতে পারবেন। এবং সহজেই আপনার ব্লগিং ক্যারিয়ারকে সফল করে তুলতে পারবেন। লেখাগুলো যদি আপনাকে সামান্যতম সাহায্য করে থাকে কিংবা এ সম্পর্কে কোনো প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ভালো থাকবেন।