ব্লগিং (Blogging) কি? ব্লগিং করে কিভাবে অর্থ উপার্জন করা যায়?

What Is Blogging? How To Start A Blog & Earn Money From Blogging.

what-is blogging-how-earn-from-blogging

আশা করি সবাই ভালো আছেন। নতুন কিছু নিয়ে আবার আপনাদের মাঝে হাজির হলাম এবং আশা করি এখান থেকে আপনি নতুন কিছু শিখতে  পারবেন।
আপনি Blogging শব্দটি প্রথম শুনে থাকেন কিংবা  মোটামুটি পরিচিত কিন্তু এ সম্পর্কে আপনার কোনো ধারণা না থাকে এবং যদি আপনি জানতে আগ্রহী হন যে ব্লগিং আসলে কি এবং সত্যিই কি ব্লগিং থেকে আয় করা যায়, যদি যায় তাহলে কিভাবে আমরাও আয় করতে পারব? তাহলে আজকের লেখাটি আপনার জন্য।
তো চলুন আগে জেনে নেই

ব্লগিং আসলে কি? What Is Blogging

আচ্ছা ভাবুন তো আমাদের যখন আমাদের ফোন কিংবা  কম্পিউটারের কোন ইনফরমেশন বুঝতে না পারি অথবা এসব নিয়ে কোন কিছু জানার প্রয়োজন হয় তখন আমরা কি করি? অবশ্যই Google কে প্রশ্ন করি থাকি মানে সেই জিনিস টি নিয়ে Google এ সার্চ করি। তারপর Google আপনি যে বিষয়ে সার্চ করেন, সেই বিষয়ের উপর হাজার হাজার রেজাল্ট আমাদের সামনে প্রদর্শন করে। এবং এর মধ্যে থেকে কোন একটা রেজাল্ট এ গেলেই আমি আপনি আমাদের সমস্যার সমাধান খুজে পাই অথবা আমাদের নির্দিষ্ট ইনফরমেশন গুলো খুজে পাই।

আচ্ছা এখন একবার ভেবে দেখুন তো Google আমাদের যে ইনফরমেশন গুলো দেখায় সে এগুলো কোথা থেকে সংগ্রহ করে?

হ্যা.. Google এগুলো বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করে এবং নিজেদের স্টোরেজ এ সেগুলো জমা রাখে এবং আমাদের প্রয়োজন অনুসারে আমাদের সামনে রেজাল্টগুলো প্রদর্শন করে থাকে। তাহলে সহজে বলতে  গেলে গুগল যেসকল ওয়েবসাইট থেকে আমাদের বিভিন্ন ইনফরমেশন জোগাড় করে দেয় সেই সকল ইনফরমেটিভ ওয়েবসাইট গুলোকে এক কথায় আমরা ব্লগ হিসেবে চিনি।
এখন মনে করুন গুগল এর এই হাজার হাজার রেজাল্ট এর মধ্যে আপনার নিজের একটি ওয়েবসাইটও থাকলো অর্থাৎ আপনি নিজেই একটি ওয়েবসাইট খুলে সেখানে আপনার পছন্দের কিছু ইনফরমেটিভ বিষয় নিয়ে লেখালিখি শুরু করলেন সেটাকেই বলে ব্লগিং করা।

আশা করি সবাই কিছুটা হলেও বুঝে গেছেন যে ব্লগিং জিনিসটা আসলে কি। এখন নিশ্চয় মাথায় কিছু প্রশ্ন ঘুরছে যে ব্লগিং করে কিভাবে? আর সেখান থেকে Earning-ই বা কিভাবে করে?

ব্লগিং করে কিভাবে? How To Start A Blog

ব্লগিং শুরু করার জন্য অবশ্যই আপনার নিজের একটি ওয়েবসাইট থাকা লাগবে। কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন? এবং সেই ওয়েবসাইটে আপনি যে বিষয়ে আগ্রহি এবং দক্ষ সে বিষয়ে লেখালেখি করে আপনি ব্লগিং করতে পারেন।
ব্লগিং তো শুরু করলেন কিন্তু সেখান থাকে Earn করবেন কিভাবে?

মনে করুন আপনি কোনো মার্কেটে গেলেন, সেখানে আশে পাশে খেয়াল করলে দেখবেন নানা ধরনের Advertisement দেওয়া থাকে কিংবা আপনি যখন টিভি তে কোনো নাটক অথবা মুভি দেখেন তার মাঝে মাঝে অনেক রকম প্রোডাক্সের এডস প্রদর্শন করে থাকে। একবার ভাবুন তো এই গুলো কেনো দেই?
হ্যা... এডস কোম্পানি গুলো এইসব মার্কেট কিংবা টিভি চ্যানেল গুলোর মাধ্যমে তাদের প্রোডাক্স এর এডস গুলো আমাদের কাছে পৌছিয়ে দেই এবং এই  কোম্পানি গুলোকে তাদের এডস প্রদর্শনের টিভি চ্যানেল গুলোকে নির্দিষ্ট পরিমান টাকা দেওয়া লাগে। ঠিক একই ভাবে আপনি আপনার ভিসিটর দের বিভিন্ন ধরনের এডস দেখিয়ে আপনি আয় করতে পারবেন। Google Adsense হলো অনলাইন মার্কেট প্লেসের সবথেকে বড় এডভার্টাইজ কোম্পানি।

এছাড়া আপনি আপনার ব্লগে Affiliate Marketing করার মাধ্যমেও আয় করে পারবেন। Affiliate Marketing মানে হলো আপনি বড় বড় কোম্পানি গুলোর প্রোডাক্ট সেল করে দিলে সেখান থেকে নির্দিষ্ট কিছু Amount আপনাকে দিবে এবং বাকিটা তারা রাখবে। এভাবেও আপনি ব্লগ থেকে Earn করতে পারবেন।

তাহলে পরিশেষে আমরা কি বুঝলাম ব্লগিং থেকে আপনার আয়ের মূল উৎস হলো আপনার ব্লগের ভিসিটর অর্থাৎ আপনার ব্লগে ভিজিটর যত বেশি হবে আপনার এডস ও ততো  বেশী মানুষের  কাছে পৌছাতে পারবেন এবং আপনার আয়ের পরিমান ও ততো বৃদ্ধি পাবে।

আশা করি সকলেই বুঝতে পেরেছেন ব্লগ কি, ব্লগিং কিভাবে করে এবং ব্লগিং করে কিভাবে আয় করা যায়।

এ বিষয়ে কারো বুঝতে  সমস্যা হলে কিংবা কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে অবশ্যই আমাদের জানাবেন এবং কিভাবে ব্লগ তৈরি করবেন এবং সেখান থেকে কিভাবে আয় করবেন পূর্নাঙ্গো টিউটোরিয়াল পেতে এবং নানা ধরণের টিপস ট্রিকস ফ্রিতে পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ সবাইকে।