What Is SEO? Search Engine Optimization কেন করা হয়?

Prioblogging এর পক্ষ থেকে SEO বাংলা টিউটোরিয়ালের প্রথম পর্বে সকলকে স্বাগতম। আমদের যাদের অনলাইন আর্নিং সম্পর্কে কিছুটা ধারনা আছে তারা কখনো না কখনো SEO কথাটি শুনে থাকবেন। তাই

এই পর্বে আমরা শিখবো SEO কি ( What is SEO )? SEO কেন করা হয়?

SEO-Tutorial-in-Bangla-P1

আমরা যারা ব্লগিং সম্পর্কে জানি তারা হয়তো জেনে থাকবো ব্লগিং এর সবথেকে গুরুপ্তপূর্ণ কাজ হলো SEO করা এবং একটি ব্লগকে র‍্যঙ্ক করানোর জন্য এর প্রভাব কতটুকু। তো আপনারা যারা এই শব্দটির সাথে পরিচিত আছেন এবং যাদের এ ব্যপারে কোনো ধারনায় দুধরনের মানুষকেই বোঝানোর চেষ্টা করব।

SEO কথাটির শব্দগত পুরো মানে হলো Search Engine Optimization.

এখান থেকে আমরা কিছুটা আন্দাজ করতে পারি Search Engine এর সাথে কিছু একটা Optimization করাই হলো SEO এর কাজ। বিষটি আরো প্রাকটিক্যলি বোঝা যাবে যদি আমরা একটা উদাহরন দেয়। মনে করুন আমি একটি Laptop/Computer কিনতে চাচ্ছি, তো সেটা কেনার জন্য কিছু জিনিস জানার প্রয়োজন যেমনঃ
  • কোন Laptop কিনলে ভালো হবে?
  • কোন Laptop এর Price কেমন পরবে?
  • Laptop কিনব নাকি Desktop?
কিন্তু এগুলো আমরা কিভাবে জানতে পারি? প্রথমত হতে পারে আমরা সরাসরি কোন কম্পিউটার এর দোকানে গিয়ে এগুলো জানতে পারি অথবা আরেকটি হতে পারে ঘরে ইন্টারনেটের মাধ্যমে Google এ সার্চ করে এর বিস্তারিত তথ্য এবং প্রাইস সম্পর্কে জানতে পারবো। আমরা যারা ইন্টারনেট সম্পর্কে মোটামুটি জানি তারা সকলেই কোন না কোনো বিষয় নিয়ে তথ্য খোজার জন্য কখনো না কখনো নিশ্চয় গুগলে সার্চ করে তার সমাধান নিয়েছি তাই এবিষয়টি খুবই সাধারন একটা ব্যপার।
কিন্তু এছাড়াও একটা ব্যপার আছে সেটা হয়তো আমরা অনেকেই খেয়াল করে দেখিনা। মনে করুন আমি Google.Com এ গিয়ে সার্চ করলাম Laptop price in Bangladesh এবং দেখতে পেলাম বেশকিছু বাংলাদেশী ওয়েসাইট চলে এসেছে যেগুলোর মধ্যে থেকে Laptop/Computer এর প্রাইস এবং বিভিন্ন ইনফরমেশন জানতে পারবো।

Search-Result-Page

তো এই যে সার্চ করলাম এখানে আসল বিষয়টি কি হয়েছে? আমি গুগল.কম এ গিয়ে সার্চ করেছি এখানে গুগলের ভূমিকা কি? হুম.... গুগল এখানে একটি সার্চ ইঞ্জিন। সার্চ ইঞ্জিন মানে এমন একটি সফটওয়্যার বা একটি অনলাইন বেস ওয়েবসাইট যেখানে আমরা যে কোনো তথ্য সার্চ করে সহজেই খুজে বের করতে পারি। তারমানে গুগল এখানে সার্চ ইঞ্জিনের ভুমিকা পালন করছে এবং আমি যে তথ্যটি লিখে সার্চ করেছি তার উপর ভিত্তি করে বেশ কিছু টপিক আমার সামনে প্রদর্শিত করেছে।
তবে লক্ষ্য করুন, আপনি কি কখনো এটা ভেবে দেখেছেন  গুগল একটি আমেরিকান প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও একটি বাংলাদেশী ওয়েবসাইট গুলো কিভাবে সার্চ রেজাল্ট এ আসলো?? এখানে দেখুন ১ম রেজাল্ট হলো RyansComputers.com, যেটি আমাদের দেশের একটি লোকাল কম্পিউটার দোকান। তাহলে আমাদের দেশের একটি লোকাল শপ এর ওয়েবসাইট কেন গুগল এর ফাস্ট পেজে প্রদর্শিত হচ্ছে? তাহলে কি এই প্রতিষ্ঠানের মালিক গুগল কে কোন টাকা দিয়েছে? কিংবা গুগলের সাথে তাদের কি কোনো চুক্তি হয়েছে??

নাহ.... আসলে ঠিক যে অপটিমাইজেশন গুলো করার ফলে এই ওয়েবসাইটের রেজাল্ট গুলো গুগলের সার্চ রেজাল্ট এ এসেছে সেই অপটিমাইজেশন গুলোকেই সংক্ষেপে Search Engine Optimization বলে।


যদি এক কথায় বলি সার্চ ইঞ্জিনের সাথে আমার ওয়েবসাইটের যেই অপটিমাইজেশন সেই অপটিমাইজেশন কেই Search engine Optimization অথবা SEO বলে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর একমাত্র কাজ হলো আমার ওয়েবসাইটের যে টপিক গুলো আছে সেই টপিক এর উপর কেউ সার্চ করলে যেন আমার ওয়েবসাইট টিকে খুজে পাই অর্থাৎ আমার ওয়েবসাইট টি যেনো সার্চ রেজাল্ট এ প্রদর্শিত হয়।

আশা করি SEO কি? এবং এর মূলত কাজ কি? আপনারা সকলেই বুঝতে পেরেছেন।

তবে একটা বিষয় নিয়ে এখনো প্রশ্ন থেকে যাচ্ছে যে এতো সহজ একটা বিষয় যে আমি সার্চ করলাম আর রেজাল্ট দেখিয়ে দিল, এই ছোট্ট একটা বিষয় নিয়ে কেন চারদিকে এতো কথা শোনা যায়। কারন আপনি হয়তো অনলাইনে আর্নিং এর কথা শুনেছেন কিংবা ফ্রিলান্সিং এর কথা শুনেছেন কিন্তু  SEO এর কথা শুনেন সেটা সম্ভব নয়। আর যদি আপনি সত্যিই এখন পর্যন্ত SEO কথাটি না শুনে থাকেন তাহলে আপনি অনলাইন আর্নিং জগত থেকে এখনো অনেক পিছিয়ে আছেন। এবং কোথাও না কোথাও গিয়ে আপনাকেও SEO এর Knowledge নিতে হবে।

তো এতো ছোট একটা বিষয়ের কেন অনলাইন জগতে এতো গুরুত্ব? কেন আমরা চারদিকে এতো SEO কথাটা শুনি এসব নিয়েই সামনে পর্বে আলোচনা করব।

সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবে এবং আমাদের সঙ্গেই থাকবেন। ধন্যবাদ।